ঢাকা থেকে খুলনা দূরত্ব কত কিলোমিটার | যাওয়ার উপায় এবং বিমান, ট্রেন এবং বাস ভাড়া কত?

ঢাকা থেকে খুলনা (Khulna) শহর পর্যন্ত রাস্তা ভেদে দূরত্ব প্রায় ২২০ কিলোমিটার। ট্রেন এবং বাস গাড়ির মাধ্যমে ৪ থেকে ৫ ঘন্টার মধ্যে পৌছে যেতে পারবেন। বিমানের মাধ্যমে যেতে পারবেন না, ট্রেন এবং বাস গাড়ির ভাড়া ৬০০ টাকা থেকে শুরু করে ১,২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে বিভিন্ন যানবাহন ভেদে।
 
টিকপ্রেস তথ্য ভান্ডার ব্লগে আপনাকে স্বাগতম!
সম্মানিত পাঠক, আমি O.F SAGOR একজন প্রফেশনাল ট্রাভেল ব্লগার। আজকে TickPress এর এই আর্টিকেল বা পোস্টের মাধ্যমে, Dhaka TO Khulna বিষয় সম্পর্কে জানতে পারবেন, নিচে স্টেপ বাই স্টেপ উল্লেখ করা হলো কনটেন্ট টেবিলের মাধ্যমেঃ
 
কন্টেন্ট টেবিলঃ
নিচের যে কোন পয়েন্টে ক্লিক/টাচ করলে, অটো ঐ পয়েন্টের সেকসনে চলে যাবে।
  1. ☛ ঢাকা টু খুলনা দূরত্ব কত কিলোমিটার?  
  2. ☛ ঢাকা থেকে খুলনা কিভাবে যাবেন?  
  3. ☛ ঢাকা থেকে খুলনা বিমান, ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?  
  4. ☛ ঢাকা টু খুলনা কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ  
  5. ☛ ঢাকা টু খুলনা বিমান, ট্রেন বা বাস গাড়ির কাউন্টার লোকেশন
  6. ☛ Dhaka To Khulna যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?  
  7. ☛ ঢাকা থেকে খুলনা যেতে কতক্ষণ সময় লাগবে?  
  8. ☛ ঢাকা থেকে খুলনা শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা গুলো দেখতে পাবেন?
  9. ☛ শেষ কথা
 

ঢাকা টু খুলনা দূরত্ব কত কিলোমিটার?

ঢাকা থেকে বা ঢাকা টু খুলনা শহর পর্যন্ত দূরত্ব প্রায় ২২০ কিলোমিটার, মনে রাখবেন জায়গা এবং রাস্তা ভেদে কিছুটা কম বেশি হতে পারে।

নিচে নির্দিষ্ট কিছু তথ্য শেয়ার করা হয়েছে, যার ফলে আপনি জানতে পারবেন ঢাকার বিভিন্ন জায়গা থেকে খুলনা বিভিন্ন জায়গা পর্যন্ত দূরত্ব কত কিলোমিটার।

  • ঢাকা আরামবাগ থেকে খুলনা টোটাল দূরত্ব প্রায় ২০৯ কিলোমিটার।
  • ঢাকা কমলাপুর থেকে খুলনা টোটাল প্রায় ২০৮ কিলোমিটার।
  • ঢাকা যাত্রাবাড়ী বাস স্টপ থেকে খুলনা টোটাল প্রায় ২০৫ কিলোমিটার।
  • ঢাকা এয়ারপোর্ট থেকে খুলনা টোটাল প্রায় ২২৭ কিলোমিটার।
  • ঢাকা উত্তরা আব্দুল্লাহপুর থেকে খুলনা টোটাল প্রায় ২৩০ কিলোমিটার।
  • ঢাকা পান্থপথ থেকে খুলনা টোটাল প্রায় ২১৩ কিলোমিটার।
  • ঢাকা মতিঝিল থেকে খুলনা টোটাল প্রায় ২০৯ কিলোমিটার।
ছোট্ট একটি টিপসঃ গুগল ম্যাপ এপ ব্যবহার করে ওপরের ম্যাপের মত তথ্য, আপনি নিজেও বের করতে পারবেন। তাই প্রথমে গুগল ম্যাপ এপটি ওপেন করুন, এবং আপনি যে জায়গাটির দূরত্ব বের করতে চান, সেই জায়গার নাম লিখে সার্চ করুন, এবং ডাইরেকশনে টাচ করলেই কত কিলোমিটার দূরত্ব তা দেখতে পাবেন।
 

ঢাকা থেকে খুলনা কিভাবে যাবেন?

আপনি মূলত কয়েকটি উপায়ে ঢাকা টু খুলনা যেতে পারবেন, যেমনঃ
  • ট্রেন গাড়ি এবং
  • বাস গাড়ির মাধ্যমে
উপরোক্ত মাধ্যম গুলো থেকে সবচেয়ে বেসি ব্যবহার করা হয় ট্রেন এবং বাস গাড়ি। ট্রেন বাস দুইটির চাহিদা সমান তালে জনপ্রিয় থাকে সব সময়। তবে, ট্রেনে গেলে অনেক দূর দিয়ে ঘুরে যেতে হবে।
 

ঢাকা থেকে খুলনা ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?

ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য ট্রেন অথবা বাস গাড়ি দুটাতেই সুবিধা। তবে, এই ২টি যানবাহন থেকে আপনি বাস গাড়ি সিলেক্ট করতে পারেন।

যদিও আমার নিজের পছন্দ ট্রেন, কারন ট্রেনে জার্নি করলে কোন প্রকার ঝাকি থাকে না। যেহেতু ঢাকা টু খুলনার ট্রেন অনেক সময় নিয়ে থাকে, তাই বাস হবে প্রথম পছন্দ।
 
কমন সতর্ক বার্তাঃ মনে রাখবেন, যে মাধ্যমেই যাওয়া আসা করেন না কেনো, অপরিচিত কেউ কিছু খেতে স্বাদলে খাবেন না। এবং অবশ্যই সংগে খাবার পানি রাখার চেষ্টা করবেন।
 

ঢাকা টু খুলনা কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ

ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য অনেক বাস গাড়ি রয়েছে। এর মধ্যে নরমাল এবং ViP এয়ারকন দুই ধরনের বাস গাড়ি পেয়ে যাবেন। ঢাকা থেকে খুলনা যাওয়া আসা করে এমন কিছু বাস গাড়ির নাম নিচে উল্লেখ করা হলোঃ

  • Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাস গাড়ি
  • Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ি
  • Emad Paribahan(Pvt.)Ltd. নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ি
ঢাকা - খুলনা - ঢাকা এই বাস গাড়ি গুলো দিয়ে যেতে পারেন। তবে এসি নন-এসি গাড়ি যেটা দিয়েই যান না কেনো খারাপ লাগবে না। গাড়ির স্পিড অনেক বেসি থাকে কারন এই রোডে যানযটের ঝামেলা নেই।

ঢাকা টু খুলনা ট্রেন এবং বাস গাড়ির কাউন্টার লোকেশন

ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য ট্রেন এবং কিছু বাস গাড়ি রয়েছে, এর মধ্যে ট্রেন, এয়ারকন, নন এয়ারকন, ভি,আই,পি এবং লোকাল বাসের কাউন্টারের লোকেশন কোথায় এই পার্টে জানতে পারবেন।

স্টেপ বাই স্টেপ প্রতিটি বাসের কাউন্টার ঠিকানা এবং লিংকআপ করে দিবো গুগল ম্যাপে, যার ফলে জায়গা চিনতে না পারলেও ম্যাপ ডাইরেকশন ধরে বাস কাউন্টার পর্যন্ত পৌছে যেতে পারবেন খুব সহজে। চলুন কাউন্টার সম্পর্কে নিচে স্টেপ বাই স্টেপ জেনে নেইঃ
 
 Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাস গাড়ির কাউন্টারঃ ঢাকা টু খুলনা এয়ারকন বা এসি বাস গাড়ির মাধ্যমে যেতে চাইলে, আপনাকে কাউন্টারে সরাসরি গিয়ে অথবা অনলাইনে টিকেট বুক দিতে হবে। এই বাস গাড়ির কাউন্টার আপনি রাজধানী ঢাকার kallyanpur (কল্যাণপুর) গেলে পেয়ে যাবেন।

  • Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাস গাড়ির kallyanpur (কল্যাণপুর) ১ম বাস কাউন্টার গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাস গাড়ির kallyanpur (কল্যাণপুর) ২য় বাস কাউন্টার গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির বাস কাউন্টারঃ ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য Tungipara Express গাড়ির চাহিদা অপরিসীম। এই বাস গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার BRTC Bus Terminal, Gulistan Road এবং Sayedabad।

  • Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির BRTC Bus Terminal, Gulistan Road বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির Sayedabad বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 Emad Paribahan(Pvt.) Ltd. নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির বাস কাউন্টারঃ ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য Emad Paribahan(Pvt.) Ltd. গাড়ির চাহিদা অপরিসীম। এই বাস গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার BRTC CBS-2 Bus Terminal, Fulbaria, A H M Kamruzzaman Sharani এবং যাত্রাবাড়ি জনমত মোর।

  • Emad Paribahan(Pvt.)Ltd. নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির BRTC CBS-2 Bus Terminal, Fulbaria, A H M Kamruzzaman Sharani বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Emad Paribahan(Pvt.)Ltd. নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির যাত্রাবাড়ি জনমত মোর বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 ট্রেন গাড়ির কাউন্টারঃ ঢাকা থেকে খুলনা যাওয়ার জন্য ট্রেন গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার এয়াপোর্ট এবং কমলাপুর।

গুরুত্বপূর্ণ নোটঃ মনে রাখবেন, যে কোন এসি গাড়ির মাধ্যমে জার্নি করার সময়, মাথার ওপর থেকে ভুল করেও এসি বন্ধ করে দিবেন না, যদি বন্ধ করে দেন তাহলে সাফোগেশন হবে এবং গাড়িতে বোমি জনিত সমস্যা হতে পারে।
 

Dhaka To Khulna যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?

ঢাকা থেকে খুলনা বাস গাড়ির মাধ্যমে যেতে চাইলে আপনাকে ভাড়া গুনতে হবে ৬০০-১,২০০ টাকা। (ভাড়া যেকোন সময় বাড়তে বা কমতে পারে, তাই অবশ্যই রেল কাউন্টারে গিয়ে যোগাযোগ করুন)।

নিচে বিভিন্ন বাস গাড়ি অনুযায়ী বাস ভাড়া উল্লেখ করা হয়েছে দেখে নিন।
 
✔️ Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাসের ভাড়াঃ ঢাকা টু খুলনা Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ১,২০০ টাকা করে।
 
✔️ Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু খুলনা Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৬৫০ টাকা করে।
 
✔️ Emad Paribahan(Pvt.)Ltd নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু খুলনা Emad Paribahan(Pvt.)Ltd নন-এয়ারকন বা এসি ছাড়া বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৬৫০ টাকা করে।
 
✔️ ট্রেন গাড়ির ভাড়াঃ ঢাকা থেকে খুলনা ট্রেন গাড়ি দিয়ে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৬০০-১২০০ টাকা করে বিভিন্ন চেয়ার অনুযায়ী। যেমন
  • শোভন চেয়ার ৬০০ টাকার মত
  • স্নিগ্ধা ১০০০ টাকার মত এবং
  • এসি বার্থ এ ১,২০০ টাকার মত ভাড়া পরবে জন প্রতি।
নোটঃ যেকোন সময় ভাড়া বাড়তে বা কমতে পারে, তাই আপডেট বাস ভাড়া সম্পর্কে জানতে কাউন্টারে যোগাযোগ করুন অথবা অনলাইনে চেক করুন।
 

ঢাকা থেকে খুলনা যেতে কতক্ষণ সময় লাগবে?

ঢাকা টু খুলনা বাস গাড়ির মাধ্যমে গেলে ৪-৬ ঘন্টা লাগবে বিভিন্ন যানবাহন ভেদে। তবে মনে রাখবেন, রাস্তা এবং যানবাহন ভেদে সময় কম বেসি লাগতে পারে।

 

  • Saintmartin Hyundai (Robi Express) এয়ারকন বা এসি বাস গাড়ির মাধ্যমে গেলে ৪.৫ ঘন্টার মধ্যে ঢাকা থেকে খুলনা পৌছে যেতে পারবেন।

  • Tungipara Express নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৪-৫ ঘন্টার মধ্যে ঢাকা থেকে খুলনা পৌছে যেতে পারবেন।

  • Emad Paribahan(Pvt.)Ltd নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৪.৫-৫.৫ ঘন্টার মধ্যে ঢাকা থেকে খুলনা পৌছে যেতে পারবেন।
 

ঢাকা থেকে খুলনা শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা বা জেলা গুলো দেখতে পাবেন?

ঢাকা থেকে খুলনা যাওয়ার পথে যে সব জায়গা বা বাস স্টেশন গুলো দেখতে পাবেন তা নিচে উল্লেখ করা হলো। ঢাকা থেকে রওনা হওয়ার পর ঢাকার ভিতরের অনেক গুলো স্টেশন রয়েছে যেগুলো উল্লেখ করা হয়নি।

শুধুমাত্র ঢাকার বাইরে যেসব জায়গা রয়েছে সেসব জায়গা গুলো সিরিয়াল বাই সিরিয়াল উল্লেখ করা হয়েছে।
 
বাসে গেলে যে সকল জায়গা গুলো পাবেনঃ
শ্রীনগর, মাওয়া, Naodoba, পদ্মা, Sikder Kandi (Shibchar), পাঁচ্চর বাস স্ট্যান্ড, ভাঙ্গা, হোগলাকান্দি, Kharakandi, জয় বাংলা মোড়, মুকসুদপুর, Garakhola, Junasur, Majra, ভাটিয়াপাড়া, তিলছাড়া বাজার, Fukra, Chandra Dighalia, বিজয়পাশা বাস স্ট্যান্ড, গোপালগঞ্জ, মোল্লাহাট, ফকিরহাট, কাটাখালি, রূপসা সেতু টোল প্লাজা এবং খুলনা বিশ্ববিদ্যালয়।
 
ট্রেনে গেলে যে সকল জায়গা গুলো পাবেনঃ
কেরানীগঞ্জ, Madhurkhula, Char Amirabad, Bhanga, ফরিদপুর, রাজবাড়ী, পাংশা, কুষ্টিয়া, পোড়াদহ বাজার, আলমডাঙ্গা, মুন্সিগঞ্জ, চুয়াডাঙ্গা, দর্শনা, Andulbaria, কোটচাঁদপুর, Kaliganj, Churamonkati, যশোর, Ghuni, Sonkarpasa, Bejerdanga Railway Station, ফুলতলা, দিঘলীয়া এবং খালিশপুর থানা। 

শেষ কথা

আসা করছি Dhaka - Khulna তথ্য গুলো আপনাদের জেনে ভালো লেগেছে। আমাদের প্রতিটি তথ্য আপডেট এবং চেষ্টা করবো সব সময় আপডেট রাখতে।

বিশেষ করে ভাড়ার তথ্য গুলো যে কোন সময় পরিবর্তন হতে পারে, তাই আপডেট করার ক্ষেত্রে কিছুটা বিলম্ব হতে পারে। ভাড়ার তথ্য জানতে অবশ্যই কাউন্টার ভিজিট করবেন, এতে সলিড তথ্য পাবেন।
 
Dhaka To Khulna বাস ভাড়া ছাড়া অন্য সব তথ্য সব সময় একি রকম থাকবে, তবে পরিবর্তন হলে আমরা যত দূত সম্ভব হয় তা আপডেট করে দিবো।

আমাদের তথ্যে কোন প্রকার ভুল আছে বলে মনে হলে, অবশ্যই আমাদের সাথে Contact পেজ থেকে যোগাযোগ করুন। এবং কি ভুল আছে তা উল্ল্যেখ করুন, মনে রাখবেন আপনি শুধু আমাদের উপকার করছেন না, পুরো দেশের মানুষের উপকার করছেন।
 
আমাদের টিপস এবং ট্রিকস এবং নোট গুলো মনে রাখার চেষ্টা করবেন, আশা করি জার্নির সাধারন সমস্যা গুলো হবে না।

যদি কোথাও কোন সমস্যায় পরেন, ইমার্জেন্সি হলে বাংলাদেশের যে কোন জায়গায় হউক না কেনো, ৯৯৯ এ কল দিতে ভুলবেন না, ৯৯৯ একটি সরকারি সার্ভিস।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles