ঢাকা থেকে কিশোরগঞ্জ দূরত্ব কত কিলোমিটার | যাওয়ার উপায় এবং বিমান, ট্রেন এবং বাস ভাড়া কত?

ঢাকা থেকে কিশোরগঞ্জ (Kishoreganj) শহর পর্যন্ত রাস্তা ভেদে দূরত্ব প্রায় ১১৮ কিলোমিটার। ট্রেন এবং বাস গাড়ির মাধ্যমে ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে পৌছে যেতে পারবেন। বিমানের মাধ্যমে যেতে পারবেন না, ট্রেন এবং বাস গাড়ির ভাড়া ৭০০ টাকা থেকে শুরু করে ৯০০ টাকা পর্যন্ত হয়ে থাকে বিভিন্ন যানবাহন ভেদে।
 
টিকপ্রেস তথ্য ভান্ডার ব্লগে আপনাকে স্বাগতম!
সম্মানিত পাঠক, আমি O.F SAGOR একজন প্রফেশনাল ট্রাভেল ব্লগার। আজকে TickPress এর এই আর্টিকেল বা পোস্টের মাধ্যমে, Dhaka TO Kishoreganj (কিশোরগঞ্জ) বিষয় সম্পর্কে জানতে পারবেন, নিচে স্টেপ বাই স্টেপ উল্লেখ করা হলো কনটেন্ট টেবিলের মাধ্যমেঃ
 
কন্টেন্ট টেবিলঃ
নিচের যে কোন পয়েন্টে ক্লিক/টাচ করলে, অটো ঐ পয়েন্টের সেকসনে চলে যাবে।
  1. ☛ ঢাকা টু কিশোরগঞ্জ দূরত্ব কত কিলোমিটার?  
  2. ☛ ঢাকা থেকে কিশোরগঞ্জ কিভাবে যাবেন?  
  3. ☛ ঢাকা থেকে কিশোরগঞ্জ বিমান, ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?  
  4. ☛ ঢাকা টু কিশোরগঞ্জ কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ  
  5. ☛ ঢাকা টু কিশোরগঞ্জ বিমান, ট্রেন বা বাস গাড়ির কাউন্টার লোকেশন
  6. ☛ Dhaka To Kishoreganj যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?  
  7. ☛ ঢাকা থেকে কিশোরগঞ্জ যেতে কতক্ষণ সময় লাগবে?  
  8. ☛ ঢাকা থেকে কিশোরগঞ্জ শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা গুলো দেখতে পাবেন?
  9. ☛ শেষ কথা
 

ঢাকা টু কিশোরগঞ্জ দূরত্ব কত কিলোমিটার?

ঢাকা থেকে বা ঢাকা টু কিশোরগঞ্জ (Kishoreganj) শহর পর্যন্ত দূরত্ব প্রায় ১১৮ কিলোমিটার, মনে রাখবেন জায়গা এবং রাস্তা ভেদে কিছুটা কম বেশি হতে পারে।

নিচে নির্দিষ্ট কিছু তথ্য শেয়ার করা হয়েছে, যার ফলে আপনি জানতে পারবেন ঢাকার বিভিন্ন জায়গা থেকে কিশোরগঞ্জ বিভিন্ন জায়গা পর্যন্ত দূরত্ব কত কিলোমিটার।

  • ঢাকা আরামবাগ থেকে কিশোরগঞ্জ টোটাল দূরত্ব প্রায় ১১৮ কিলোমিটার।
  • ঢাকা কমলাপুর থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ১১৭ কিলোমিটার।
  • ঢাকা যাত্রাবাড়ী বাস স্টপ থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ১১৪ কিলোমিটার।
  • ঢাকা এয়ারপোর্ট থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ৯৫ কিলোমিটার।
  • ঢাকা উত্তরা আব্দুল্লাহপুর থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ৯১ কিলোমিটার।
  • ঢাকা পান্থপথ থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ১০৯ কিলোমিটার।
  • ঢাকা মতিঝিল থেকে কিশোরগঞ্জ টোটাল প্রায় ১১৮ কিলোমিটার।
কমন একটি টিপসঃ গুগল ম্যাপ এপ ব্যবহার করে ওপরের ম্যাপের মত তথ্য, আপনি নিজেও বের করতে পারবেন। তাই প্রথমে গুগল ম্যাপ এপটি ওপেন করুন, এবং আপনি যে জায়গাটির দূরত্ব বের করতে চান, সেই জায়গার নাম লিখে সার্চ করুন, এবং ডাইরেকশনে টাচ করলেই কত কিলোমিটার দূরত্ব তা দেখতে পাবেন।
 

ঢাকা থেকে কিশোরগঞ্জ কিভাবে যাবেন?

আপনি মূলত কয়েকটি উপায়ে ঢাকা টু কিশোরগঞ্জ (Kishoreganj) যেতে পারবেন, যেমনঃ
  • ট্রেন গাড়ি এবং
  • বাস গাড়ির মাধ্যমে
উপরোক্ত মাধ্যম গুলো থেকে সবচেয়ে বেসি ব্যবহার করা হয় বাস গাড়ি। ট্রেন বাস দুইটির চাহিদা সমান তালে জনপ্রিয় থাকে সব সময়। তবে, ট্রেনে গেলে অনেক দূর দিয়ে ভৈরব হয়ে ঘুরে যেতে হবে।
 

ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?

ঢাকা থেকে কিশোরগঞ্জ (Kishoreganj) যাওয়ার জন্য ট্রেন অথবা বাস গাড়ি দুটাতেই সুবিধা। তবে, এই ২টি যানবাহন থেকে আপনি বাস গাড়ি সিলেক্ট করতে পারেন।

যদিও আমার নিজের পছন্দ ট্রেন, কারন ট্রেনে জার্নি করতে আমার খুব ভালো লাগে। যেহেতু ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেন অনেক সময় নিয়ে থাকে, তাই বাস হতে হবে প্রথম পছন্দ।
 
কমন সতর্ক বার্তাঃ মনে রাখবেন, যে মাধ্যমেই যাওয়া আসা করেন না কেনো, অপরিচিত কেউ কিছু খেতে স্বাদলে খাবেন না। এবং অবশ্যই সংগে খাবার পানি রাখার চেষ্টা করবেন।
 

ঢাকা টু কিশোরগঞ্জ কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ

ঢাকা থেকে কিশোরগঞ্জ (Kishoreganj) যাওয়ার জন্য অনেক বাস গাড়ি রয়েছে। এর মধ্যে নরমাল এবং ViP এয়ারকন দুই ধরনের বাস গাড়ি পেয়ে যাবেন। ঢাকা থেকে কিশোরগঞ্জ যাওয়া আসা করে এমন কিছু বাস গাড়ির নাম নিচে উল্লেখ করা হলোঃ

  • Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়িঃ এখন পর্যন্ত নাবিল পরিবহন পেয়েছি, যে বাস গাড়ি কিশোরগঞ্জ গিয়ে থাকে।
ঢাকা - কিশোরগঞ্জ - ঢাকা এই বাস গাড়িটি দিয়ে যেতে পারেন। গাড়ির স্পিড নরমাল, এই রোডে যানযটের ঝামেলা নেই।

ঢাকা টু কিশোরগঞ্জ ট্রেন এবং বাস গাড়ির কাউন্টার লোকেশন

ঢাকা থেকে কিশোরগঞ্জ (Kishoreganj) যাওয়ার জন্য ট্রেন এবং কিছু বাস গাড়ি রয়েছে, এর মধ্যে ট্রেন, এয়ারকন, নন এয়ারকন, ভি,আই,পি এবং লোকাল বাসের কাউন্টারের লোকেশন কোথায় এই পার্টে সব জানতে পারবেন।

স্টেপ বাই স্টেপ প্রতিটি বাসের কাউন্টার এবং লিংকআপ করে দিবো গুগল ম্যাপে, যার ফলে জায়গা চিনতে না পারলেও ম্যাপ ডাইরেকশন ধরে বাস কাউন্টার পর্যন্ত পৌছে যেতে পারবেন খুব সহজে। চলুন কাউন্টার সম্পর্কে নিচে স্টেপ বাই স্টেপ জেনে নেইঃ
 
 Nabil Paribahanনন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির বাস কাউন্টারঃ ঢাকা থেকে কিশোরগঞ্জ যাওয়ার জন্য নাবিল পরিবহন গাড়ির চাহিদা অপরিসীম। এই বাস গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার কল্যাণপুর (Kallyanpur), 3 Mirpur Rd এবং Aricha Hwy, Mazar Rd।

  • Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির কল্যাণপুর (Kallyanpur) বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির 3 Mirpur Rd বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির Aricha Hwy, Mazar Rd বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

 

 ট্রেন গাড়ির কাউন্টারঃ ঢাকা থেকে কিশোরগঞ্জ যাওয়ার জন্য ট্রেন গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার এয়াপোর্ট এবং কমলাপুর। ঢাকার ট্রেন কাউন্টার সব সময় একি থাকবে...

গুরুত্বপূর্ণ নোটঃ মনে রাখবেন, যে কোন এসি গাড়ির মাধ্যমে জার্নি করার সময়, মাথার ওপর থেকে ভুল করেও এসি বন্ধ করে দিবেন না, যদি বন্ধ করে দেন তাহলে সাফোগেশন হবে এবং গাড়িতে বোমি জনিত সমস্যা হতে পারে।
 

Dhaka To Kishoreganj যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?

ঢাকা থেকে কিশোরগঞ্জ বাস গাড়ির মাধ্যমে যেতে চাইলে আপনাকে ভাড়া গুনতে হবে ৫০০-৭০০ টাকা (ভাড়া যেকোন সময় বাড়তে বা কমতে পারে, তাই অবশ্যই রেল কাউন্টারে গিয়ে যোগাযোগ করুন)।

নিচে বিভিন্ন বাস গাড়ি অনুযায়ী বাস ভাড়া উল্লেখ করা হয়েছে দেখে নিন।
 
✔️ Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু কিশোরগঞ্জ Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৯০০ টাকা করে।
 
 
✔️ ট্রেন গাড়ির ভাড়াঃ ঢাকা থেকে কিশোরগঞ্জ ট্রেন গাড়ি দিয়ে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ১৫০-৬০০ টাকা করে বিভিন্ন চেয়ার অনুযায়ী। যেমনঃ
  • শোভন চেয়ার ১৭০ টাকার মত
  • স্নিগ্ধা ২৫০ টাকার মত এবং
  • এসি বার্থ এ ৬০০ টাকার মত ভাড়া পরবে জন প্রতি।
নোটঃ যেকোন সময় ভাড়া বাড়তে বা কমতে পারে, তাই আপডেট বাস ভাড়া সম্পর্কে জানতে কাউন্টারে যোগাযোগ করুন অথবা অনলাইনে চেক করুন।
 

ঢাকা থেকে কিশোরগঞ্জ যেতে কতক্ষণ সময় লাগবে?

ঢাকা টু কিশোরগঞ্জ বাস গাড়ির মাধ্যমে গেলে ৩-৪ ঘন্টা লাগবে বিভিন্ন যানবাহন ভেদে। তবে মনে রাখবেন, রাস্তা এবং যানবাহন ভেদে সময় কম বেসি লাগতে পারে।
 
  • Nabil Paribahan নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৩-৪ ঘন্টার মধ্যে ঢাকা থেকে কিশোরগঞ্জ পৌছে যেতে পারবেন।

  • ট্রেন গাড়ির মাধ্যমে গেলে ৪-৭ ঘন্টার মধ্যে ঢাকা থেকে কিশোরগঞ্জ পৌছে যেতে পারবেন।
 

ঢাকা থেকে কিশোরগঞ্জ শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা বা জেলা গুলো দেখতে পাবেন?

ঢাকা থেকে কিশোরগঞ্জ (Kishoreganj) যাওয়ার পথে যে সব জায়গা বা বাস স্টেশন গুলো দেখতে পাবেন তা নিচে উল্লেখ করা হলো। ঢাকা থেকে রওনা হওয়ার পর ঢাকার ভিতরের অনেক গুলো স্টেশন রয়েছে যেগুলো উল্লেখ করা হয়নি।

শুধুমাত্র ঢাকার বাইরে যেসব জায়গা রয়েছে সেসব জায়গা গুলো সিরিয়াল বাই সিরিয়াল উল্লেখ করা হয়েছে।
 
বাসে গেলে যে সকল জায়গা গুলো পাবেনঃ
নিলা মার্কেট, কাঞ্চন সেতু, Purinda, Panchdona Bus Stop, Baghata, মনোহরদী, চালাক চর বাজার, সাগরদী বাজার, মনোহরদী, মঠখোলা, Bot Tola Bazar, Betal, Achmita, Baniagram, Kaliachapra, চৌদ্দশত বোর্ড বাজার, মিতালী বাজার, Bakkar Market, Bhramman kandi mor (ভ্রাম্যনকান্দি মোড়) এবং মনিপুর সেতু।
 
ট্রেনে গেলে যে সকল জায়গা গুলো পাবেনঃ
ঘোড়াশাল, নরসিংদী, রায়পুরা, রামনগর, ভৈরব বাজার জং, ভাটি কৃষ্ণগর, Akbarnagar, কুলিয়ারচর, বাজিতপুর রেলওয়ে স্টেশন, হালিমপুর, মানিক খালি, Gachihata, Mathia, কড়িয়াইল মোড় এবং যশোদল গোসাই বাজার।
 

শেষ কথা

আসা করছি Dhaka - Kishoreganj (কিশোরগঞ্জ) তথ্য গুলো আপনাদের জেনে ভালো লেগেছে। আমাদের প্রতিটি তথ্য আপডেট এবং চেষ্টা করবো সব সময় আপডেট রাখতে।

বিশেষ করে ভাড়ার তথ্য গুলো যে কোন সময় পরিবর্তন হতে পারে, তাই আপডেট করার ক্ষেত্রে কিছুটা বিলম্ব হতে পারে। ভাড়ার তথ্য জানতে অবশ্যই কাউন্টার ভিজিট করবেন, এতে সলিড তথ্য পাবেন।
 
Dhaka To Kishoreganj (কিশোরগঞ্জ) বাস ভাড়া ছাড়া অন্য সব তথ্য সব সময় একি রকম থাকবে, তবে পরিবর্তন হলে আমরা যত দূত সম্ভব হয় তা আপডেট করে দিবো।

আমাদের তথ্যে কোন প্রকার ভুল আছে বলে মনে হলে, অবশ্যই আমাদের সাথে Contact পেজ থেকে যোগাযোগ করুন। এবং কি ভুল আছে তা উল্ল্যেখ করুন, মনে রাখবেন আপনি শুধু আমাদের উপকার করছেন না, পুরো দেশের মানুষের উপকার করছেন।
 
আমাদের টিপস এবং ট্রিকস এবং নোট গুলো মনে রাখার চেষ্টা করবেন, আশা করি জার্নির সাধারন সমস্যা গুলো হবে না।

যদি কোথাও কোন সমস্যায় পরেন, ইমার্জেন্সি হলে বাংলাদেশের যে কোন জায়গায় হউক না কেনো, ৯৯৯ এ কল দিতে ভুলবেন না, ৯৯৯ একটি সরকারি সার্ভিস।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles