ঢাকা থেকে রাজশাহী দূরত্ব কত কিলোমিটার | যাওয়ার উপায় এবং বিমান, ট্রেন এবং বাস ভাড়া কত?

ঢাকা থেকে রাজশাহী শহর পর্যন্ত রাস্তা ভেদে দূরত্ব প্রায় ২৫০ কিলোমিটার। ট্রেন এবং বাস গাড়ির মাধ্যমে ৫ থেকে ৭ ঘন্টার মধ্যে পৌছে যেতে পারবেন। তবে বিমানের মাধ্যমে যেতে পারবেন মাত্র ১ ঘন্টার কম সময়ে। ট্রেন এবং বাস গাড়ির ভাড়া ৭০০ টাকা থেকে শুরু করে ১,৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে বিভিন্ন যানবাহন ভেদে।
 
টিকপ্রেস তথ্য ভান্ডার ব্লগে আপনাকে স্বাগতম!
সম্মানিত পাঠক, আমি O.F SAGOR একজন প্রফেশনাল ট্রাভেল ব্লগার। আজকে TickPress এর এই আর্টিকেল বা পোস্টের মাধ্যমে, Dhaka TO Rajshahi বিষয় সম্পর্কে জানতে পারবেন, নিচে স্টেপ বাই স্টেপ উল্লেখ করা হলো কনটেন্ট টেবিলের মাধ্যমেঃ
 
কন্টেন্ট টেবিলঃ
নিচের যে কোন পয়েন্টে ক্লিক/টাচ করলে, অটো ঐ পয়েন্টের সেকসনে চলে যাবে।
  1. ☛ ঢাকা টু রাজশাহী দূরত্ব কত কিলোমিটার?  
  2. ☛ ঢাকা থেকে রাজশাহী কিভাবে যাবেন?  
  3. ☛ ঢাকা থেকে রাজশাহী বিমান, ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?  
  4. ☛ ঢাকা টু রাজশাহী কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ  
  5. ☛ ঢাকা টু রাজশাহী বিমান, ট্রেন বা বাস গাড়ির কাউন্টার লোকেশন
  6. ☛ Dhaka To Rajshahi যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?  
  7. ☛ ঢাকা থেকে রাজশাহী যেতে কতক্ষণ সময় লাগবে?  
  8. ☛ ঢাকা থেকে রাজশাহী শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা গুলো দেখতে পাবেন?
  9. ☛ শেষ কথা
 

ঢাকা টু রাজশাহী দূরত্ব কত কিলোমিটার?

ঢাকা থেকে বা ঢাকা টু রাজশাহী শহর পর্যন্ত দূরত্ব প্রায় ২৫০ কিলোমিটার, মনে রাখবেন জায়গা এবং রাস্তা ভেদে কিছুটা কম বেশি হতে পারে, কারন ঢাকা টু রাজশাহী যেতে দুইটি রাস্তা ব্যবহার করতে পারবেন।

নিচে নির্দিষ্ট কিছু তথ্য শেয়ার করা হয়েছে, যার ফলে আপনি জানতে পারবেন ঢাকার বিভিন্ন জায়গা থেকে রাজশাহী বিভিন্ন জায়গা পর্যন্ত দূরত্ব কত কিলোমিটার।

  • ঢাকা আরামবাগ থেকে রাজশাহী টোটাল দূরত্ব প্রায় ২৫৮ কিলোমিটার।
  • ঢাকা কমলাপুর থেকে রাজশাহী টোটাল প্রায় ২৫৯ কিলোমিটার।
  • ঢাকা যাত্রাবাড়ী বাস স্টপ থেকে রাজশাহী টোটাল প্রায় ২৬২ কিলোমিটার।
  • ঢাকা এয়ারপোর্ট থেকে রাজশাহী টোটাল প্রায় ২৪১ কিলোমিটার।
  • ঢাকা উত্তরা আব্দুল্লাহপুর থেকে রাজশাহী টোটাল প্রায় ২৩৭ কিলোমিটার।
  • ঢাকা পান্থপথ থেকে রাজশাহী টোটাল প্রায় ২৫৫ কিলোমিটার।
  • ঢাকা মতিঝিল থেকে রাজশাহী টোটাল প্রায় ২৫৮ কিলোমিটার।
ছোট্ট একটি টিপসঃ গুগল ম্যাপ এপ ব্যবহার করে ওপরের ম্যাপের মত তথ্য, আপনি নিজেও বের করতে পারবেন। তাই প্রথমে গুগল ম্যাপ এপটি ওপেন করুন, এবং আপনি যে জায়গাটির দূরত্ব বের করতে চান, সেই জায়গার নাম লিখে সার্চ করুন, এবং ডাইরেকশনে টাচ করলেই কত কিলোমিটার দূরত্ব তা দেখতে পাবেন।
 

ঢাকা থেকে রাজশাহী কিভাবে যাবেন?

আপনি মূলত কয়েকটি উপায়ে ঢাকা টু রাজশাহী যেতে পারবেন, যেমনঃ
  • বিমান
  • ট্রেন গাড়ি এবং
  • বাস গাড়ির মাধ্যমে
উপরোক্ত মাধ্যম গুলো থেকে সবচেয়ে বেসি ব্যবহার করা হয় ট্রেন এবং বাস গাড়ি। ট্রেন বাস দুইটির চাহিদা সমান তালে জনপ্রিয়।
 

ঢাকা থেকে রাজশাহী ট্রেন নাকি বাস গাড়ি কোনটা বেসি সুবিধা হবে?

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য ট্রেন অথবা বাস গাড়ি দুটাতেই সুবিধা। তবে, এই ২টি যানবাহন থেকে আপনি বাস গাড়ি সিলেক্ট করতে পারেন। যদিও আমার নিজের পছন্দ ট্রেন, কারন ট্রেনে জার্নি করলে কোন প্রকার ঝাকি থাকে না।

বিমানের মাধ্যমে গেলে সময় কম লাগবে বাট, খরচ অনেক বেসি। এখন আপনার পছন্দ যেভাবে গেলে ভালো লাগবে সেটাই সিলেক্ট করুন।
 
কমন সতর্ক বার্তাঃ মনে রাখবেন, যে মাধ্যমেই যাওয়া আসা করেন না কেনো, অপরিচিত কেউ কিছু খেতে স্বাদলে খাবেন না। এবং অবশ্যই সংগে খাবার পানি রাখার চেষ্টা করবেন।
 

ঢাকা টু রাজশাহী কি কি বাস গাড়ি দিয়ে যাওয়া যায় এবং শর্ট রিভিউ

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য অনেক বাস গাড়ি রয়েছে। এর মধ্যে নরমাল এবং ViP এয়ারকন দুই ধরনের বাস গাড়ি পেয়ে যাবেন। ঢাকা থেকে রাজশাহী যাওয়া আসা করে এমন কিছু বাস গাড়ির নাম নিচে উল্লেখ করা হলোঃ

  • KTC Hanif নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ি
  • Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ি
  • Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ি
ঢাকা - রাজশাহী - ঢাকা এই বাস গাড়ি গুলো দিয়ে যেতে পারেন। আমি এখন পর্যন্ত এসি গাড়ি পাইনি এই রোডে, কখনো এসি সার্ভিস গাড়ি চালু হলে আপডেট করা হবে।

ঢাকা টু রাজশাহী ট্রেন এবং বাস গাড়ির কাউন্টার লোকেশন

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য ট্রেন এবং কিছু বাস গাড়ি রয়েছে, এর মধ্যে ট্রেন, এয়ারকন, নন এয়ারকন, ভি,আই,পি এবং লোকাল বাসের কাউন্টারের লোকেশন কোথায় এই পার্টে জানতে পারবেন।

স্টেপ বাই স্টেপ প্রতিটি বাসের কাউন্টার ঠিকানা এবং লিংকআপ করে দিবো গুগল ম্যাপে, যার ফলে জায়গা চিনতে না পারলেও ম্যাপ ডাইরেকশন ধরে বাস কাউন্টার পর্যন্ত পৌছে যেতে পারবেন খুব সহজে। চলুন কাউন্টার সম্পর্কে নিচে স্টেপ বাই স্টেপ জেনে নেইঃ
 
 KTC Hanif নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির কাউন্টারঃ ঢাকা টু রাজশাহী নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে যেতে চাইলে, আপনাকে কাউন্টারে সরাসরি গিয়ে অথবা অনলাইনে টিকেট বুক দিতে হবে। এই বাস গাড়ির কাউন্টার আপনি রাজধানী ঢাকার kallyanpur (কল্যাণপুর) গেলে পেয়ে যাবেন।

  • KTC Hanif নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির kallyanpur (কল্যাণপুর) বাস কাউন্টার গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির বাস কাউন্টারঃ ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য Hanif Enterprise গাড়ির চাহিদা অপরিসীম। এই বাস গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার উত্তরা আব্দুল্লাহপুর এবং Shaheed Tajuddin Ahmed Ave।

  • Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির উত্তরা আব্দুল্লাহপুর বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন

  • Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির Shaheed Tajuddin Ahmed Ave বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির বাস কাউন্টারঃ ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য Hanif Enterprise গাড়ির চাহিদা অপরিসীম। এই বাস গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার উত্তরা আব্দুল্লাহপুর।

  • Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির উত্তরা আব্দুল্লাহপুর বাস কাউন্টারের গুগল ম্যাপ লোকেশনের জন্য এখানে ক্লিক/টাচ করুন
 ট্রেন গাড়ির কাউন্টারঃ ঢাকা থেকে রাজশাহী যাওয়ার জন্য ট্রেন গাড়ির কাউন্টার পেয়ে যাবেন রাজধানী ঢাকার এয়াপোর্ট এবং কমলাপুর।

গুরুত্বপূর্ণ নোটঃ মনে রাখবেন, যে কোন এসি গাড়ির মাধ্যমে জার্নি করার সময়, মাথার ওপর থেকে ভুল করেও এসি বন্ধ করে দিবেন না, যদি বন্ধ করে দেন তাহলে সাফোগেশন হবে এবং গাড়িতে বোমি জনিত সমস্যা হতে পারে।
 

Dhaka To Rajshahi যেতে যানবাহন অনুযায়ী জনপ্রতি ভাড়া কত পরবে?

ঢাকা থেকে রাজশাহী বাস গাড়ির মাধ্যমে যেতে চাইলে আপনাকে ভাড়া গুনতে হবে ৮০০-১৫০০ টাকা। (ভাড়া যেকোন সময় বাড়তে বা কমতে পারে, তাই অবশ্যই রেল কাউন্টারে গিয়ে যোগাযোগ করুন)।

নিচে বিভিন্ন বাস গাড়ি অনুযায়ী বাস ভাড়া উল্লেখ করা হয়েছে দেখে নিন।
 
✔️ KTC Hanif নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু রাজশাহী KTC Hanif এয়ারকন বা এসি বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৭১০ টাকা করে।
 
✔️ Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু রাজশাহী Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৭১০ টাকা করে।
 
✔️ Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাসের ভাড়াঃ ঢাকা টু রাজশাহী Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাসে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৭১০ টাকা করে।
 
✔️ ট্রেন গাড়ির ভাড়াঃ ঢাকা থেকে রাজশাহী ট্রেন গাড়ি দিয়ে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৯০০-১২০০ টাকা করে বিভিন্ন চেয়ার অনুযায়ী। যেমন
  • শোভন চেয়ার ৪০০ টাকার মত
  • স্নিগ্ধা ৭০০ টাকার মত এবং
  • এসি বার্থ এ ১,২০০ টাকার মত ভাড়া পরবে জন প্রতি।

✔️ বিমানের ভাড়াঃ ঢাকা থেকে রাজশাহী US Bangla or Novo Air বিমান দিয়ে যেতে চাইলে জন প্রতি ভাড়া গুনতে হবে ৫০০০-৬০০০ টাকা করে।

নোটঃ যেকোন সময় ভাড়া বাড়তে বা কমতে পারে, তাই আপডেট বাস ভাড়া সম্পর্কে জানতে কাউন্টারে যোগাযোগ করুন অথবা অনলাইনে চেক করুন।
 

ঢাকা থেকে রাজশাহী যেতে কতক্ষণ সময় লাগবে?

ঢাকা টু রাজশাহী বাস গাড়ির মাধ্যমে গেলে ৭-৯ ঘন্টা লাগবে বিভিন্ন যানবাহন ভেদে। তবে মনে রাখবেন, রাস্তা এবং যানবাহন ভেদে সময় কম বেসি লাগতে পারে।

 

  • KTC Hanif নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৭-৯ ঘন্টার মধ্যে ঢাকা থেকে রাজশাহী পৌছে যেতে পারবেন।

  • Akota Transport নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৭.৫-৯.৫ ঘন্টার মধ্যে ঢাকা থেকে রাজশাহী পৌছে যেতে পারবেন।

  • Hanif Enterprise নন-এয়ারকন বা এসি ছাড়া বাস গাড়ির মাধ্যমে গেলে ৮-৯ ঘন্টার মধ্যে ঢাকা থেকে রাজশাহী পৌছে যেতে পারবেন।
 

ঢাকা থেকে রাজশাহী শহর পর্যন্ত যাওয়ার পথে কোন কোন বাস স্টেশন বা জায়গা বা জেলা গুলো দেখতে পাবেন?

ঢাকা থেকে রাজশাহী যাওয়ার পথে যে সব জায়গা বা বাস স্টেশন গুলো দেখতে পাবেন তা নিচে উল্লেখ করা হলো। ঢাকা থেকে রওনা হওয়ার পর ঢাকার ভিতরের অনেক গুলো স্টেশন রয়েছে যেগুলো উল্লেখ করা হয়নি।

শুধুমাত্র ঢাকার বাইরে যেসব জায়গা রয়েছে সেসব জায়গা গুলো সিরিয়াল বাই সিরিয়াল উল্লেখ করা হয়েছে।
 
টঙ্গী, কোনাবাড়ী, চন্দ্রা, হাই-টেক সিটি, কালিয়াকৈর, মির্জাপুর, করটিয়া, টাংগাইল, এলেঙ্গা, ঝাঐল গ্রাম, বামনকোলা মধ্যপাড়া, বনপাড়া, আহমেদপুর, Hoybotpur, Horishpur, নাটোর, পুঠিয়া, Baneswar, Uttar Kazirpara, রণহাট, Dairapak More (দায়রাপাক মোড়) এবং বিন্দুর মোড়।
 

শেষ কথা

আসা করছি Dhaka - Rajshahi তথ্য গুলো আপনাদের জেনে ভালো লেগেছে। আমাদের প্রতিটি তথ্য আপডেট এবং চেষ্টা করবো সব সময় আপডেট রাখতে।

বিশেষ করে ভাড়ার তথ্য গুলো যে কোন সময় পরিবর্তন হতে পারে, তাই আপডেট করার ক্ষেত্রে কিছুটা বিলম্ব হতে পারে। ভাড়ার তথ্য জানতে অবশ্যই কাউন্টার ভিজিট করবেন, এতে সলিড তথ্য পাবেন।
 
Dhaka To Rajshahi বাস ভাড়া ছাড়া অন্য সব তথ্য সব সময় একি রকম থাকবে, তবে পরিবর্তন হলে আমরা যত দূত সম্ভব হয় তা আপডেট করে দিবো।

আমাদের তথ্যে কোন প্রকার ভুল আছে বলে মনে হলে, অবশ্যই আমাদের সাথে Contact পেজ থেকে যোগাযোগ করুন। এবং কি ভুল আছে তা উল্ল্যেখ করুন, মনে রাখবেন আপনি শুধু আমাদের উপকার করছেন না, পুরো দেশের মানুষের উপকার করছেন।
 
আমাদের টিপস এবং ট্রিকস এবং নোট গুলো মনে রাখার চেষ্টা করবেন, আশা করি জার্নির সাধারন সমস্যা গুলো হবে না।

যদি কোথাও কোন সমস্যায় পরেন, ইমার্জেন্সি হলে বাংলাদেশের যে কোন জায়গায় হউক না কেনো, ৯৯৯ এ কল দিতে ভুলবেন না, ৯৯৯ একটি সরকারি সার্ভিস।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles