অনলাইন ব্যবসা কিভাবে শুরু করা যায়?


এখানে এসেছেন তার মানে সফল ব্যবসায়িক না করে আপনাকে ছাড়বো না। সফল হওয়ার জন্য আপনাকে সামান্য একটু সময় দিতে হবে এই পোস্টটি পড়ার জন্য।

শুরু করা যাকঃ
প্রথমেই বলে রাখি, অনলাইন ব্যবসা, ই-কমার্স বা ই-বিজনেস শুরু করার জন্য, আপনার একটি স্মার্ট ফোন বা ল্যাপটপ থাকতেই হবে। আপনার জন্য সবচেয়ে বেশি ভালো হবে যদি আপনি কম্পিউটার ব্যবহার করেন। তবে শুরুটা স্মার্ট ফোন দিয়ে করা যেতেই পারে।

যেহেতু একজন সফল অনলাইন উদ্যোক্তা বা ব্যবসায়িক হতে এসেছেন, তাই আমি আপনাকে নয় ছয় না বুঝিয়ে সরাসরি একশনে চলে যাই।


ধাপ ০১ঃ
প্রথমে DHONNO eCOMMERCE PLATFORM - Dhonno.com এ একটি সেলার একাউন্ট বা ই-কমার্স স্টোর খুলে নিন (স্টোর খুলতে এখানে ক্লিক বা টাচ করুন)

ধন্য ই-কমার্স প্ল্যাটফর্মে কিভাবে সেলার একাউন্ট খুলতে হয় ভিডিও টিউটোরিয়ালটি এখানে দেখুন।



সেলার অ্যাকাউন্ট বা ই-কমার্স স্টোর তো হয়ে গেছে, এখন বাকি আছে শুধু সফল হওয়া।

ধাপ ০২ঃ
এখন আপনার কাজ হচ্ছে পণ্য আপলোড বা লিস্টিং করা, অপেক্ষা করুন অপেক্ষা করুনঃ পণ্য আপলোড করার পূর্বে তো, পণ্য সোর্সিং করতে হয় তাই না? কিন্তু কি পণ্য নিয়ে কাজ করবেন বা কিভাবে পণ্য সোর্সিং করবেন তা তো জানতে হবে? চিন্তার কোন কারণ নেই, আপনার জন্য সামনে মজা অপেক্ষা করছে।

  • যদি আপনার কাছে অলরেডি কোন পণ্য থেকে থাকে, তাহলে আপনি আপনার Dhonno.com এর সেলার একাউন্টে পণ্য আপলোড করে দিন।

  • যদি আপনার কাছে পণ্য না থেকে থাকে, এবং আপনি যদি আগে থেকেই ভেবে থাকেন কি পণ্য নিয়ে কাজ করবেন, তাহলে দেরি না করে, পণ্য সোর্সিং করে আপলোড বা লিস্টিং করা শুরু করে দিন।

    কারণ আপনি পণ্য আপলোড করলেই, ধন্য ই-কমার্স কোম্পানি নিজেদের বিজ্ঞাপন খরচ দিয়ে, আপনার পণ্য গ্যারান্টি সহ নিশ্চিত বিক্রি করিয়ে দিবে।



আসল মজাঃ
- যদি আপনার কাছে পণ্য না থাকে, এবং সোর্সিং করতে না পারেন, তাহলে কি করবেন? আমি বলবো, তাহলে আরো ভালো করে ব্যবসা করতে পারবেন! কিভাবে তাহলে চলুন জেনে নেই আসল মজাটা।

এর আগে সেলার অ্যাকাউন্ট খুলেছেন, এখন একটি নরমাল কাস্টমার একাউন্ট ওপেন করুন (অ্যাকাউন্ট খুলতে এখানে ক্লিক বা টাচ করুন) এবং ভিডিও টিউটরিয়াল নিচে দেখতে পারেন।



নরমাল কাস্টমার একাউন্ট তৈরি করা হয়ে গেলে, Dhonno.com এর Wholesale Business ক্যাটাগরি থেকে যে কোন একটি পণ্য অর্ডার করুন, কেন অর্ডার করতে বলছি তা একটু পরেই বুঝতে পারবেন।

আমি রিকমেন্ড করব সবচেয়ে কম দামি পণ্যটি অর্ডার করুন, অর্ডার করার সময় ফাইনাল স্টেপে Additional Info বক্সে আপনার সেলার একাউন্টের ইমেইল আইডিটি দিয়ে দিন এবং অর্ডার কনফার্ম করুন। যে পণ্যটি অর্ডার করেছেন, সে পণ্যটি আপনার সেলার একাউন্টে বা আপনার ই-কমার্স স্টোরে DHONNO eCOMMERCE TEAM আপলোড করে দিবে।

শুধু তাই নয়, আপনার অর্ডার করা পণ্যটি আপলোড করে দিয়ে, বিক্রি পর্যন্ত করে দিবে নিজেদের বিজ্ঞাপন খরচ দিয়ে। বিক্রি হয়ে গেলে আপনার সেলার একাউন্টে অটোমেটিক ভাবে লাভ সহ ব্যালেন্স অটো চলে আসবে এবং আপনি আপনার সময় মত আপনার একাউন্টের টাকা Withdraw করতে পারবেন।

তাহলে কি বুঝলেন? আপনার কিন্তু পণ্য সোর্স করতে হলো না। Dhonno.com এর Wholesale Business ক্যাটাগরিতে যে পণ্যগুলো আছে সেগুলো অর্ডার করে দিন, তাহলে অটোমেটিক আপনার ই-কমার্স স্টোরে পণ্য আপলোড হয়ে যাবে।

না বুঝে থাকলে অবশ্যই কমেন্ট করুন কি বুঝতে পারেন নি?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles