পিৎজা বানানোর রেসিপি সম্পর্কে জানুন

আজকে আমি আপনার কাছে পিৎজা বানানোর রেসিপি শেয়ার করব। ফাস্টফুড প্রেমিকদের জনপ্রিয় একটি খাবার। মুখে জল আসা পিৎজা খেতে চলে যাই রেস্টুরেন্টে। কিন্তুু ঘরে থাকা কিছু উপকরণ দিয়ে আমরা পিৎজা বানাতে পারি।

আপনি পিৎজার জন্য একটি মেজারেলা চিজ কিনলেই সেটা দিয়ে অতন্ত ১০ টা পিৎজা বানাতে পারবেন। তাই আর দেরি না করে চলুন জেনে নেই পিৎজা বানানোর উপকরণ

পিৎজা বানানোর উপকরনঃ

১। চিকেন কিমা ২কাপ

২। মরিচ কুঁচি ৬/৭ টি

৩। পিঁয়াজ কুঁচি ২কাপ

৪। টমেটো সস১ কাপ

৫। রসুন বাটা আদা চামচ

৬। গুরা দুধ ১চামচ

৭। তেল লবন পরিমান মত 

৮। মেজারেল চিজ

৯। শুকনা মরিচ স্বাদ মত 

১০। গরম মসলা গুরা 

১১। সয়াসস ২চামচ

পিৎজার ডো তৈরি করার জন্যঃ

ময়দা ২ কাপ, ইস্ট ২চামচ, ডিম ১টি, তেল পরিমান মত, লবন পরিমান মত, গরম পানি পরিমান মত, গুরা দুধ ২চামচ।

পিৎজা বানানোর দ্ধতিঃ প্রথমে একটি বড় বাটিতে ময়দা, ইস্ট, ডিম, গুরা, দুধ, চিনি মিশিয়ে তাতে আস্তে আস্তে গরম পানি দিয়ে ময়ান করুন ভালভাবে। ময়ানে একুটু তেল দিন ডো টাকে নরম করার জন্য। ইস্ট এর কারণে ময়ান করতে করতে পিৎজার ডো ফুলে উঠবে। এবার পিৎজার ডো-টাকে চুলার পাসে ঢেকে রাখুন ৩ঘন্টা।

এবার আসা যাক পিৎজা কিমা রান্নার প্রস্তুুত প্রনালী। ফার্মের মুরগী সুন্দর করে কাটা হার ছাড়া মাংস ছোট ছোট পিছ করে কেটে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন, এতে সুন্দর কিমা হয়ে যাবে।

তারপর চুলায় তেল গরম করে। পেঁয়াজ একটু ভেজে তাতে মরিচ গুরা, গরম মসলা গুরা, আদা বাটা, রসুন বাটা, সয়াসস লবণ দিয়ে কষান।কষানো শেস হলে কাঁচা মরিচ ছেড়ে দিন।

সামান্য পানি দিন সিদ্ধ হওয়ার জন্য। মাংস সিদ্ধ হয়ে গেলে তার মধ্যে প্রথমে গুরা দুধ দিয়ে দিন। তারপর টমেটো সস ঢেলে দিবেন ১কাপ। একটু নাড়া চাড়া দিয়ে নামিয়ে ফেলুন। 

কিমা রান্নার প্রস্তুুত, পিৎজার ডো ৩ ঘন্টার পর অনেক খানি ফুলে যাবে। হাত দিয়ে ডো এর ভিতর বাতাস বার করে ফেলুন। চারপাশে আঙুল দিয়ে সেপ করে দিতে হবে যাতে করে সুন্দর লাগে। এর উপর রান্না করা কিমা ঢেলে দিন, তার উপর মাসরুম, ক্যপসিকাম, টমেটো সাজিয়ে দিন।

সব শেষে মরিচের ফালি ছিটিয়ে দিন পচ্ছন্দ অনুযায়ী ঝাল। তার পর গরম গরম পরিবেশন করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles